ইন্দোনেশিয়ায় ফুটবল খেলাকে কেন্দ্র করে দু’গ্রুপের সংঘর্ষে পদদলিত হয়ে কমপক্ষে ১২৯ জন মারা গেছেন। আহত হয়েছেন ১৮০ জন। ইন্দোনেশিয়ার পূর্ব জাভাতে আরেমা এফসি নামে একটি ফুটবল ক্লাব প্রতিদ্বন্দ্বী পার্সেবায়া সুরাবায়ার কাছে হেরে যাওয়ার পর এ সংঘর্ষ হয়। রোববার (২ অক্টোবর) বিবিসি’র এক খবরে এ তথ‌্য জানানো হয়েছে।

ম্যাচ শেষে সমর্থকদের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। পরে পুলিশ পরিস্থিতি মোকাবেলায় টিয়ার গ্যাস নিক্ষেপ করলেও এই হতাহতের ঘটনা ঘটে। এ ঘটনায় আরো ১৮০ জন আহত হয়েছে। পুলিশ প্রশাসন জানায়, পূর্ব জাভার স্টেডিয়ামে খেলায় পার্সিবেয়া সুরাবায়া টিমের কাছে হেরে যায় আরমেয়া এফসি। তাতেই ক্ষুব্ধ হয়ে ওঠেন ভক্ত-সমর্থকরা। শেষ বাঁশি বাজার পরপরই তারা মাঠে নেমে যায়। পরে সংঘর্ষ শুরু হয়।

পূর্ব জাভার পুলিশ প্রধান নিকো আফিন্তা বলেন, মাঠটি রণক্ষেত্রে রূপ নেয়। তারা পুলিশ কর্মকর্তাদের ওপর হামলা শুরু করে, গাড়ি ভাঙতেও শুরু করে। পুলিশ তখন কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। এতে পদদলিত হওয়া ও শ্বাসরোধের মতো ঘটনা ঘটে। নিহতদের মধ্যে দুই পুলিশ কর্মকর্তাও রয়েছেন।

পূর্ব জাভার পুলিশ প্রধান নিকো আফিন্তা বলেন, বের হওয়ার একটি মাত্র পথ ছিলো। সংঘর্ষের পর সব লোকজন তাড়াহুড়া করে বের হতে যান। এতে পদদলিত হয়ে ও অক্সিজেনের অভাবে শ্বাসরোধে ঘটনাস্থলেই ৩৪ জন মারা যান। বাকিরা হাসপাতালে নেওয়ার পর মারা যান।

ইন্দোনেশিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (পিএসএসআই) বলেছে, এ ঘটনা ইন্দোনেশিয়ার ফুটবলকে কলঙ্কিত করেছে। বিষয়টি তদন্ত করা হচ্ছে। এছাড়া, খেলা এক সপ্তাহের জন‌্য স্থগিত করা হয়েছে।

রাকিব/এখন সময়